বুধবার , জানুয়ারী 17 2018
banglaen
Home / খেলা / উন্মোচিত হল বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার

উন্মোচিত হল বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার

সবকিছুরই আলাদা আলাদা একটা পরিচিতি প্রয়োজন হয়। ফুটবল বিশ্বকাপের পরিচিতি এর সোনালি ট্রফিটা। এই পরিচিতির ব্যাপকতা এত বেশি যে, একে অর্থমূল্য দিয়ে পরিমাপ করা খুবই কঠিন। যে কারণে, ফিফা বিশ্বকাপের স্বত্ব বিক্রি করতে পারে কাঁড়ি কাঁড়ি ডলারে। তবে এ পর্যন্ত অনুষ্ঠিত ২০টি বিশ্বকাপ ফুটবলেরও কিন্তু আলাদা আলাদা পরিচিতি রয়েছে।

প্রথমবারেরমত রাশিয়ায় অনুষ্ঠিত ফিফা ফুটবল বিশ্বকাপের অবশেষে পরিচিতি প্রকাশ করা হয়েছে। বিশ্বকাপের পরিচিতি মানেই হলো এর আলাদা পোস্টার। ২০১৮ বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার অবশেষে প্রকাশ করা হলো। রাশিয়ার রাজধানী মস্কোয় গতকাল প্রকাশ করা হয়েছে এই পোস্টারটির। বিশ্বকাপের ড্র অনুষ্ঠানের ঠিক তিনদিন আগে প্রকাশ করা হলো এই পোস্টারটির।

পরিচিতি শুধুমাত্র একটি পোস্টার দিয়েই প্রকাশ হয় না। প্রতিটি বিশ্বকাপের যেমন আলাদা লোগো থাকে, থিম কালার থাকে এমনকি থিম সং’ও তৈরি করা হয়- তেমনি এবারের বিশ্বকাপের সর্বশেষ দৃশ্যমান পরিচয় প্রকাশ করা হলো মঙ্গলবার।

রাশিয়ার বিখ্যাত চিত্রকর ইগোর গুরোভিখ তৈরি করেছেন ২০১৮ বিশ্বকাপের পোস্টার। যাতে ঠাঁই দেয়া হয়েছে ফুটবল ইতিহাসের এক কিংবদন্তিকে। গোলপোস্টের নিচে এখনও পর্যন্ত সর্বকালের সেরা যাকে বিবেচনা করা হয়, সেই লেভ ইয়াসিনকে ঠাঁই দেয়া হয়েছে বিশ্বকাপের অফিসিয়াল পোস্টারে। পোস্টারটি উন্মোচনও করেছেন লেভ ইয়াসিনের স্ত্রী ভ্যালেন্তিনা।

সাবেক সোভিয়েত ইউনিয়নের হয়ে বিশ্বকাপের ট্রফি ছোঁয়া হয়নি বিখ্যাত এই গোলরক্ষকের; কিন্তু ব্যালন ডি’অর উঠেছে তার হাতে। ফিফার জেনারেল সেক্রেটারি ফাতমা সামুরা বলেন, ‘ফিফা বিশ্বকাপের এবারের পোস্টারে রাশিয়ান শিল্প এবং ফুটবল ঐতিহ্যের সত্যিকারের চাপ ফুটে উঠেছে। আমরা খুবই গর্বিত যে, অসাধারণ সুন্দর এই পোস্টারটি পেয়ে। যেখানে অসাধারণ চিত্রকর্ম রয়েছে। ফুটবলের গুরুত্বপূর্ণ আইকন স্থান পেয়েছে। রাশিয়ার মাটিতে যে আগামী বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে তাকে স্বাগত জানাচ্ছে।’

 

রাশিয়া বিশ্বকাপ আয়োজক কমিটির চেয়ারম্যান ভিতালি মুতকো বলেন, ‘আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল বিশ্বকাপের পোস্টারে স্বাগতিক রাশিয়াকে চিত্রিত করা। এ কারণেই লেভ ইয়াসিনকে বাছাই করে নিয়েছি। রাশিয়ান ফুটবলের সবচেয়ে বড় বিজ্ঞাপন তো তিনিই। এমনকি রাশিয়ান ফুটবলের মূল ব্যক্তিও তিনি। আমি নিশ্চিত, রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সবচেয়ে স্মরণীয় বিষয়গুলোর মধ্যে থাকবে এই পোস্টারটি। আশাকরি ভক্ত এবং সমর্থকরা এটাকে সাদরেই গ্রহণ করে নেবে।’

১৯২৯ সালে জন্মগ্রহণ করা লেভ ইয়াসিন সোভিয়েত ইউনিয়নের হয়ে ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ এবং ১৯৭০- এই চারটি বিশ্বকাপে অংশ নেন। আর ফুটবল ইতিহাসে তিনিই একমাত্র গোলরক্ষক যিনি এখনও পর্যন্ত ব্যালন ডি’অর জিততে পেরেছেন। ১৯৯০ সালে বিখ্যাত এই গোলরক্ষক মৃত্যুবরণ করেন।

পোস্টারে যে লেভ ইয়াসিন ঠাঁই পেয়েছেন, তাতে দেখা যাচ্ছে তার বিখ্যাত কালো জার্সি, শটস, হাঁটু বন্ধনি এবং মাথায় পরে থাকা ক্যাপ শোভা পাচ্ছে। তাতে দেখা যাচ্ছে, লেভ ইয়াসিন বাজ পাখির মত ঝাঁপিয়ে পড়ে বল ধরতে চাইছেন। ২০১৮ বিশ্বকাপের ব্র্যান্ডকেই মূলতঃ উপস্থাপন করা হয়েছে এখানে। যা সোভিয়েত ইউনিয়নের মহাকাশ অনুসন্ধানকেই নির্দেশ করছে।’

শিল্পী গুরোভিখ এই পোস্টার করতে গিয়ে রাশিয়ায় ১৯২০ দশকের শুরুর দিক থেকে যে দর্শন নিয়ে চিত্রশিল্পের যে বিপ্লব সূচিত হয়েছিল সেখান থেকে প্রেরণা নিয়েই। মূলতঃ সেই শিল্পদর্শকের চাপই লক্ষ্য করা গেছে ২০১৮ বিশ্বকাপের পোস্টারে। লেভ ইয়াসিন যে বলটি ধরার জন্য শূন্যে লাফ দিয়েছেন, সেই বল থেকে মনে হয় যেন আলোর বিচ্ছুরণ ঘটছে। যা সেই শিল্প বিপ্লবেরই প্রতিচ্ছবি। পোস্টারের মাঝে যে সবুজ বৃত্তটি দেখা যাচ্ছে, তাতে উপস্থাপন করা হয়েছে ১১টি স্বাগতিক শহরের ১২টি স্টেডিয়ামকেই। যেখানে আগামী বিশ্বকাপের ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

About admin

Check Also

ব্যাকহামকে ছাড়িয়ে সবার ওপরে বেল

ইনজুরির কারণে অনেকটা দিন মাঠে বাইরে ছিলেন। প্রায় আড়াই মাস সাইডলাইনে থাকার পর ফুয়েনলাব্রাদার বিপক্ষে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।