বুধবার , জানুয়ারী 17 2018
banglaen
Home / আন্তর্জাতিক / মুসলিম বিদ্বেষী ভিডিও ছাড়লেন ট্রাম্প

মুসলিম বিদ্বেষী ভিডিও ছাড়লেন ট্রাম্প

ব্রিটেনের চরম ডানপন্থী একটি দলের তিনটি উস্কানিমূলক মুসলিম বিদ্বেষী ভিডিও ডোনাল্ড ট্রাম্প নতুন করে টুইট করেছেন। ব্রিটেন ফার্স্ট নামের ওই দলটির উপনেতা জেইডা ফ্রানসেনের প্রথম টুইট বার্তায় এক ভিডিওতে দাবি করা হয় একজন মুসলিম অভিবাসী ক্রাচ নিয়ে চলা এক প্রতিবন্ধীর ওপর হামলা করেছে।

এরপর তিনি আরও দুই ব্যক্তির একই ধরনের দুটি ভিডিও পোস্ট করে দাবি করেন তারাও মুসলমান। এর একটিতে দেখানো হয় মুসলিমরা একটি খ্রিস্টান মূর্তি ভাঙছে আর অন্যটিতে তারা একটি কিশোরকে হত্যা করছে।

এই তিনটি ভিডিও ডোনাল্ড ট্রাম্প তার নিজের অ্যাকাউন্ট থেকে টুইটারে শেয়ার করেছেন। ব্রিটিশ ফার্স্ট দলটি গঠিত হয়েছিল ২০১১ সালে। উগ্র ডানপন্থী ব্রিটিশ ন্যাশানাল পার্টির (বিএনপি) সাবেক সদস্যরা এই দলটি গঠন করে।

যুক্তরাজ্যের ইসলামীকরণ উল্লেখ করে দলটি বিতর্কিত বিভিন্ন পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়ে মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে।

ইউরোপের নির্বাচন ও উপ নির্বাচনে দলটি অতীতে প্রার্থী দিয়েছে এবং প্রচারণা চালিয়েছে অভিবাসন বিরোধী এবং গর্ভপাত বিরোধী নীতিমালার পক্ষে। কিন্তু এখনও পর্যন্ত দলটির প্রার্থীরা কোন আসনে জয়ী হতে পারে নি।

সাম্প্রতিক মেয়র নির্বাচনেও দলটি প্রতিদ্বন্দ্বিতা করেছে এবং ১ দশমিক ২ শতাংশ ভোট পেয়েছে। ফ্রানসেনকে টুইটে অনুসরণ করে ৫২ হাজার লোক। মূল ভিডিওটি প্রথমে শেয়ার করেন আমেরিকার রক্ষণশীল ভাষ্যকার অ্যান কুলটার।ট্রাম্পের টাইমলাইনে তা শেয়ার করা হয়।

ট্রাম্প ভিডিওগুলো শেয়ার করার পর ফ্রানসেন উৎসাহের সঙ্গে জানান যে, এই ভিডিওগুলো ডোনাল্ড ট্রাম্প নিজে নতুন করে আবার টুইট করেছেন এবং তার ফলোয়ারের সংখ্যা প্রায় সাড়ে চার কোটি।

তিনি সেখানে লেখেন, ট্রাম্প ঈশ্বর আপনার মঙ্গল করুন, ঈশ্বর আমেরিকার মঙ্গল করুন। এই বার্তাটি ব্রিটেন ফার্স্টের টুইটার অ্যাকাউন্টেও শেয়ার করা হয়।

এ মাসের গোড়ার দিকে বেলফাস্টে দেওয়া এক ভাষণে হুমকি দেওয়া এবং অপমানজনক ভাষা ব্যবহার এবং আচরণের জন্য ফ্রানসেনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। ১৪ ডিসেম্বর বেলফাস্ট ম্যাজিস্ট্রেটের আদালতে তাকে হাজির হতে বলা হয়েছে।

তার উস্কানিমূলক ভিডিওগুলো ট্রাম্প আবার নিজের অ্যাকাউন্ট থেকে টুইট করায় সামাজিক মাধ্যমে অনেকেই হতাশা প্রকাশ করেছেন।

About admin

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।